অনলাইনে ইনকাম করার ১০টি ওয়েবসাইট

অনলাইনে অর্থ উপার্জন ওয়েবসাইট সম্পর্কে আপনি হয়তো অনলাইনে অর্থ উপার্জন করার জন্য বিভিন্নভাবে গুগল বা অন্যান্য সার্চ ইঞ্জিনে সার্চ করে থাকেন। বিশেষ করে যারা বেকার তারা অনলাইনে ইনকাম করার ওয়েবসাইট সম্পর্কে গুগলে অনেক বেশি সার্চ করে থাকে।

কিন্তু তাদের কাঙ্খিত ফলাফল গুলো তারা না পাওয়ায় কিভাবে অনলাইন হতে অর্থ উপার্জন করতে হয় তার কোন সঠিক সমাধান না পাওয়ায় অনলাইনে অর্থ উপার্জন করতে অক্ষম হয়ে পড়ে।

তাই আজ আমি আপনাদেরকে অনলাইনে ইনকাম করার জন্য দশটি ওয়েবসাইট সম্পর্কে বিস্তারিতভাবে বলে দিব। যাতে করে অনলাইনে অর্থ উপার্জন সম্পর্কে আপনার বেসিক থেকে এডভান্স লেভেল পর্যন্ত একটি পুরোপুরি ধারণা হয়ে যায়।

আমি আপনাকে এখন ২০ টি ওয়েবসাইট সম্পর্কে বলব, যেগুলো যেকোনো এক বা একাধিক সাইটে কাজ শুরু করে অনলাইনে আপনি দারুন একটি ক্যারিয়ার ডেভলপ করতে পারেন।

আপনি জেনে অবাক হয়ে যাবেন! এমন কোন ইন্ডাস্ট্রির সেক্টর নাই যেটার উপর অনলাইনে মার্কেটপ্লেস নাই।

আপনার যেই বিষয় ইন্টারেস্ট আছে যে কাজ করতে আপনার ভালো লাগে সেই কাজের উপরে অনলাইনে কাজ পাওয়া যায়।

সেই ধরনের ২০টি ওয়েবসাইট মার্কেটপ্লেস সম্পর্কে আমি আপনাকে এখন বলব।
সম্পুর্ন পোষ্ট খুবই মনোযোগ দিয়ে পড়ুন কারণ বলা যায় না আপনার পছন্দের কাজের সাথে কোন ওয়েবসাইট ম্যাচ হয়ে যায়।
যেখানে আপনি আপনার অনলাইন ক্যারিয়ার শুরু করে দিতে পারবেন।

তাহলে চলুন!
দেরি না করে শুরু করে দেই অনলাইনে ইনকাম করার ওয়েবসাইট বিস্তারিত জানি।

১/ ক্রিয়েটিভ মারকেটপ্লেস | Creative Market Place.

২/ পিপল পার আওয়ার | PeoplePerHour অনলাইনে ইনকাম করার  ওয়েবসাইট

৩/ থিমফরেস্ট | Themeforest.net অনলাইনে ইনকাম করার  ওয়েবসাইট

৪/ পন্ড5 | Pond5 অনলাইনে ইনকাম করার  ওয়েবসাইট

৫/ ইউটিউব | YouTube অনলাইনে ইনকাম করার  ওয়েবসাইট

৬/ আপওয়ার্ক | UpWork অনলাইনে ইনকাম করার  ওয়েবসাইট

৭/ ফাইবার | Fiverr অনলাইনে ইনকাম করার  ওয়েবসাইট

৮/ আজকের ডিল ডটকম | Ajkerdeal.com অনলাইনে ইনকাম করার  ওয়েবসাইট

৯/ ৯৯ডিজাইন | 99designs অনলাইনে ইনকাম করার  ওয়েবসাইট

১০/ বিক্রয় ডটকম | Bikroy.com অনলাইনে ইনকাম করার  ওয়েবসাইট

ক্রিয়েটিভ মারকেটপ্লেস | Creative Market Place.

এটি মূলত একটি ডিজিটাল প্রোডাক্ট রিলেটেড মার্কেট প্লেস।
এখানে বিভিন্ন ধরনের ওয়েবসাইটে টেমপ্লেট থিম এবং সফটওয়্যার পাওয়া যায়।

পাশাপাশি স্টক ফটো ও ফটোশপের বিভিন্ন প্রিসেট এবং বিভিন্ন ধরনের ফটোগ্রাফি পাওয়া যায়।

বিশ্বের বিভিন্ন দেশের কাস্টমারগণ এই ওয়েবসাইটগুলোতে আসে তাদের বিভিন্ন ধরনের অ্যাসেড গুলো কিনে নিতে। আপনি বিভিন্ন ধরনের ডিজিটাল অ্যাসেড বা প্রোডাক্ট এই মার্কেটপ্লেসে লিস্টিং করে বিক্রি করার মাধ্যমে অনলাইনে অর্থ উপার্জন করতে পারেন। পাশাপাশি ক্যারিয়ার গড়তে পারেন এবং একটা প্যাসিভ আর্নিং সোর্স আপনি ডেভলপ করতে পারেন।

প্যাসিভ আর্নিং সোর্স মানে আপনি একটি অ্যাসেড বা ডিজিটাল প্রোডাক্ট একবার ক্রিয়েট করবেন, কিন্তু যতবারই সেটা বিক্রয় আছে হবে ততবার এখান থেকে আপনি টাকা পাবেন।

পিপল পার আওয়ার | PeoplePerHour

এটি একটি সার্ভিস বেজ মার্কেটপ্লেস। যেখানে আপনি যেকোন ডিজিটাল সার্ভিস প্রোভাইড করার মাধ্যমে একটব হ্যান্ডসাম অনলাইন ক্যারিয়ার ডেভলপ করে ফেলতে পারেন।

যেমনঃ ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ডেভেলপমেন্ট, ভিডিও এডিটিং, ইমেইল মার্কেটিং, এমএস ওয়ার্ড, এক্সেল, গ্রাফিক্স ডিজাইন, কনটেন্ট রাইটিং, আর্টিকেল রাইটিং এ ছাড়াও আরও বিভিন্ন ধরনের অনলাইনের কাজ পাওয়া যায়।

মানে ডিজিটালি ডেলিভার করা যায় এমন যেকোনো কাজ এই মার্কেটপ্লেসে করতে পারবেন। আপনি যদি মেনু থেকে জবস বাটনটিতে ক্লিক করেন তাহলে দেখতে পাবেন এখানে নানা ধরনের জব পাওয়া যাচ্ছে। যেখান থেকে ধারণা নিতে পারবেন।

থিমফরেস্ট | Themeforest.net

এটাও খুবই জনপ্রিয় ডিজিটাল মার্কেটপ্লেস অনলাইনে ক্যারিয়ার ডেভলপ করার জন্য।
এটি বিশেষ করে বিভিন্ন ধরনের সফটওয়্যার এবং থিমস এবং প্লাগিন প্রোভাইড করে থাকে।

  1. একটা ওয়েবসাইটের জন্য যত ধরনের সফটওয়্যার প্রয়োজন হতে পারে, সেগুলোর সব ধরনের সফটওয়্যার এবং থিমস অথবা প্লাগিন এখানে পাওয়া যায়।
  2. পাশাপাশি গ্রাফিক রিলেটেড পণ্য, মিউজিক ক্লিপ, ভিডিও ক্লিপ, স্টক ফটো, এডোবি প্রিমিয়ার প্রো, ফটোস এই ধরণের ডিজিটাল প্রোডাক্ট এই থিমফরেস্ট( Themeforest) মার্কেটপ্লেসে পাওয়া যায়।

এগুলোর মধ্যে যেকোনো এক ধরনের ডিজিটাল প্রডাক্ট তৈরি করে এই মার্কেটপ্লেসে আপনি বিক্রি করে একটি প্যাসিভ ইনকাম করতে পারেন। এবং এখান থেকেও আপনি আপনার অনলাইন ক্যারিয়ার গড়তে পারেন।

বাংলাদেশ-ইন্ডিয়া সহ পৃথিবীর বিভিন্ন প্রান্তের মানুষ এই মার্কেটপ্লেসে তাদের ডিজিটাল পণ্যগুলো বিক্রয়ের মাধ্যমে হাজার হাজার ডলার আর্ন করে থাকে।

পন্ড5 | Pond5 | অনলাইনে ইনকাম করার ওয়েবসাইট

যারা ফটোগ্রাফী বা ভিডিওগ্রাফি তে অনলাইনে আয় করার মাধ্যমে ক্যারিয়ার ডেভলপ করতে চায় এই মার্কেটপ্লেস তাদের জন্য সবচেয়ে বেস্ট।

এই মার্কেটপ্লেসটি অডিও মিউজিক ট্রাক, ভিডিও ফুটেজ এবং স্টক এইচডি ছবির জন্যে সবচেয়ে জনপ্রিয়। খুব ভালো জানে এখানে এই ডিজিটাল পণ্যগুলো বিক্রয় হয়ে থাকে।

তাই আপনি যদি ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফি করে অনলাইনে অর্থ উপার্জনের মাধ্যমে ক্যারিয়ার ডেভলপ করতে চান তাহলে পন্ড5 (Pond5) আপনার জন্য সবচেয়ে বেস্ট প্ল্যাটফর্ম।

এখানে আপনার তোলা ছবি বা ভিডিও গুলো কে আপনি বিক্রয় করতে পারবেন এবং প্যাসিভ ইনকাম করতে পারবেন।

ইউটিউব | YouTube | অনলাইনে ইনকাম করার ওয়েবসাইট

ইউটিউব হচ্ছে একটি ভিডিও প্লার্ট ফর্ম।ধরুন আপনি একজন ইউজার, আপনি যেকোনো বিষয়ের উপরে ইউটিউবে ভিডিও দেখতে পারেন। আপনি চাইলে আপনার জানা বিষয়ের উপরে ইউটিউবে ভিডিও আপলোড করতে পারেন।

এবং সেই ভিডিওগুলোতে গুগল এডসেন্সের মাধ্যমে অনলাইনে আয় করার পাশাপাশি ইউটিউবে ক্যারিয়ার তৈরী করতে পারেন।

এবং বিভিন্ন কোম্পানির প্রোডাক্ট প্রমোট করার মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটিং করে অনলাইনে ভালো পরিমাণে অর্থ উপার্জন করার পাশাপাশি একটি দৃশ্যমান ক্যারিয়ার ডেভলপ করতে পারেন।

ইউটিউব এর আরেকটি বড় সুবিধা হচ্ছে, এখানে ভিডিও পাবলিশ করার জন্য কোন অ্যাপ্রুভালের প্রয়োজন নাই। কিন্তু অন্যান্য মার্কেটপ্লেসগুলোতে যেকোনো সার্ভিস আপনি আপলোড বা বিক্রি করে দিতে চাইলে সেখানে অ্যাপ্রভাল নিতে বা এক্সামের জন্য ওয়েট করতে হয়।

কিন্তু ইউটিউব এর ক্ষেত্রে আপনার কনটেন্ট এর কোন ধরনের অ্যাপ্রভাল অথবা এক্সাম দেওয়ার প্রয়োজন হয়না।

আপনি চাইলে আপনার জানা বিষয়ের উপর ভিডিও তৈরি করে আপনার চ্যানেলে আপলোড করতে পারেন।এবং গুগল এডসেন্সের মাধ্যমে পাশাপাশি অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে এবং আরো বিভিন্ন উপায়ে ইউটিউব হতে বিপুল পরিমাণ অর্থ উপার্জন করতে পারেন।

আপওয়ার্ক | UpWork | অনলাইনে ইনকাম করার ওয়েবসাইট

আপওয়ার্ক হচ্ছে একটি সার্ভিস রিলেটেড মার্কেটপ্লেস। ডিজিটালি ডেলিভারি করা যায় এমন যেকোন কাজ প্রকাশ করার মাধ্যমে আপনি আপওয়ার্ক (UpWork) মার্কেটপ্লেস থেকে অনলাইনে ইনকাম করতে পারেন। পাশাপাশি সুন্দর একটি ক্যারিয়ার ডেভলপ করতে পারেন।

Upwork.com এই মার্কেটপ্লেসে দুই ভাবে কাজ করা যায়।

আপনি চাইলে ঘন্টা অনুযায়ী কাজ করতে পারবেন।

আবার চাইলে একটি প্রজেক্ট অনুযায়ী কাজ করতে পারবেন।

আপনি আপনার ক্লায়েন্টের কাছ থেকে এক ঘন্টা প্রতি চার্জ করতে পারবেন ডলারে।
অর্থাৎ আপনি আপনার ক্লায়েন্টকে বলতে পারবেন যে আপনি এক ঘন্টা কাজ করলে তার কাছ থেকে $50 ডলার নিবেন অথবা $60 নেবেন।

সেই চুক্তি অনুযায়ী একটি কাজ করতে আপনার যদি 5 ঘন্টা সময় লাগে তবে উক্ত ক্লায়েন্ট আপনাকে $5 × $60 = $300 ডলার প্রদান করবে। যার বাংলাদেশি মূল্য প্রায় ২৫,২০০ টাকা।

অথবা প্রজেক্ট অনুযায়ী কাজ করতে পারবেন। আপনি চাইলে যেকোনো কাজ শুরু থেকে শেষ করার জন্য একটি নির্ধারিত মূল্য নিয়ে নিতে পারেন।

ধরুন আপনি আমাকে বললেন, আপনি আপনার একটি ওয়েবসাইট আমার মাধ্যমে তৈরি করে নিতে চান। তখন আমি আপনাকে বললাম একটি সম্পূর্ণ ওয়েবসাইট আপনার মন মত করে তৈরি করে দিব। কিন্তু এরজন্য আমাকে মিনিমাম দুই হাজার (২০০০) টাকা দিতে হবে।

তো আমি এই যে আপনার শুরু থেকে শেষ পর্যন্ত ওয়েবসাইটটি বানিয়ে দেয়ার জন্য একটি বিল অথবা একটি চার্জ গ্রহণ করলাম এটি হচ্ছে প্রজেক্ট বেজ কাজ বা একটি প্রজেক্ট অনুযায়ী কাজ।

আপনার দক্ষতা অনুযায়ী আপনি আপনার ক্লায়েন্টের কাছ থেকে বিভিন্ন মূল্য নির্ধারণ করতে পারবেন এ মার্কেটপ্লেসের মাধ্যমে।

ফাইবার | Fiverr | অনলাইনে ইনকাম করার ওয়েবসাইট

ফাইবার হচ্ছে বর্তমান সময়ে অনলাইনে সবচেয়ে ট্রেন্ডিং মার্কেটপ্লেস। এই মার্কেটপ্লেসেও যেকোন ডিজিটাল সার্ভিস প্রোভাইড করার মাধ্যমে ক্যারিয়ার ডেভলপ করার পাশাপাশি বিপুল পরিমাণে অর্থ উপার্জন করতে পারেন।

বাংলাদেশ থেকেও প্রচুর ফ্রিল্যান্সার এই মার্কেটপ্লেসে কাজ করছে। ওয়েবসাইট ডেভেলপমেন্ট, গ্রাফিক ডিজাইন, ইমেজ এডিটিং, ms-word, এক্সেল ওয়েবডিজাইন, অ্যান্ড্রয়েড অ্যাপস ডেভেলপমেন্ট, কনটেন্ট রাইটিং, আর্টিকেল রাইটিং, ভিডিও এডিটিং, ইত্যাদি নানা বিষয় নিয়ে বাংলাদেশ অথবা পৃথিবীর যেকোন প্রান্ত থেকে ফ্রিল্যান্সাররা এই ফাইবার (Fiverr) মার্কেটপ্লেসে কাজ করে বিপুল পরিমাণ অর্থ ইনকাম করার পাশাপাশি তাদের একটি উজ্জ্বল ক্যারিয়ার প্রতিষ্ঠিত করেছে।

একটা সময় ছিল এই মার্কেটপ্লেসে শুধুমাত্র $5 ডলারের কাজ পাওয়া যেত। তাই এই মার্কেটপ্লেসের নাম দেয়া হয়েছিল (Fiverr) ফাইবার। কিন্তু এখন এই মার্কেটপ্লেসে আপনি হাজার হাজার ডলারের সার্ভিস বিক্রয় করতে পারবেন।

এই লিংকে প্রবেশ করে মেনু অপশন থেকে বিভিন্ন ক্যাটাগরির কিছুক্ষণ ভিজিট করলে আপনি ধারণা পেয়ে যাবেন যে এই মার্কেটপ্লেসে কোন কোন বিষয়গুলোর উপর কাজ পাওয়া যাচ্ছে।

তাই যেকোনো একটি বিষয়কে কেন্দ্র করে সেটার উপরে অভিজ্ঞতা অর্জন করে এই মার্কেটপ্লেসে কাজ শুরু করে দিতে পারেন এবং অনেক ভালমানের অনলাইন ইনকামের পাশাপাশি একটা অনলাইন ক্যারিয়ার গড়তে পারেন।

আরও পড়ুন…অনলাইনে টাকা ইনকাম করার সেরা ৯টি বিশ্বস্ত ওয়েবসাইট

আজকের ডিল ডটকম | Ajkerdeal.com

এটি একটি প্রোডাক্ট রিলেটেড বাংলাদেশে ই-কমার্স মার্কেটপ্লেস। আপনার তৈরি করা বা কালেকশন করা প্রোডাক্টগুলো এই অনলাইন মার্কেটপ্লেসে বিক্রি করে দিতে পারেন।

  • আপনি যদি একজন নন-টেকি হয়ে থাকেন যে ওয়েবসাইট মেইনটেনেন্স করা আপনি বুঝেন না, মার্কেটিং এ দুর্বল তাহলে এই মার্কেটপ্লেস আপনার জন্য সবচেয়ে বেস্ট প্ল্যাটফর্ম হতে পারে অনলাইনে ইনকাম করা এবং অনলাইনে ক্যারিয়ার গড়ার জন্য।
  • এখানে আপনাকে একটা মার্চেন্ট একাউন্ট ক্রিয়েট করতে হবে যেটা সম্পূর্ণ ফ্রি এবং সেই অ্যাকাউন্টে আপনার প্রোডাক্ট আপলোড করবেন। যখনই এই মার্কেটপ্লেস থেকে আপনার প্রোডাক্ট বা পণ্যগুলো বিক্রয় হবে তখনি আপনি আপনার প্রোডাক্টের বিক্রয়ের মূলধন এবং লাভাংশ হাতে পেয়ে যাবেন।

উল্লেখ্য যে, আপনার প্রোডাক্ট বিক্রয় হওয়ার জন্য ajkerdeal.com যে সার্ভিস দিয়েছে তার জন্য আপনার লাভের অংশ থেকে সার্ভিস বাবদ 10% হতে 15% পার্সেন্ট কমিশন নিয়ে রাখে।

ajkerdeal.com এ-র মার্চেন্ট বা যে বিক্রেতারা আছেন তাদেরকে তারা বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা দিচ্ছে। তাদেরকে বিভিন্ন ট্রেনিং দিচ্ছেন ই-কমার্সের এ-র উপরে।

পাশাপাশি তাদের প্রোডাক্ট গুলো কাস্টমারের কাছে পাঠানোর জন্য কুরিয়ার সার্ভিসের ব্যবস্থা গ্রহণ করছেন। এবং মার্কেটপ্লেস থেকে কিভাবে বেশি বেশি বিক্রয় জেনারেট করা যায় সেই বিষয়গুলো তারা বিভিন্নভাবে ট্রেনিং দিচ্ছেন।

আপনি যদি একটু দুর্বল হয়ে থাকেন টেকনোলজিতে বাট আপনার ইচ্ছা আছে অনলাইনে আপনার প্রোডাক্ট সেল করার তবে এই মার্কেটপ্লেস থেকে আপনি আপনার অনলাইন ব্যবসা শুরু করতে পারেন।

৯৯ডিজাইন | 99designsv | অনলাইনে অর্থ উপার্জন ওয়েবসাইট

এই মার্কেটপ্লেস টি ডিজাইনারদের জন্য পারফেক্ট। বিশেষ করে ব্র্যান্ডিং ডিজাইনারদের জন্য। প্রত্যেকটি কোম্পানির কিন্তু ব্যান্ডিং ডিজাইনের প্রয়োজন পড়ে।
যেমনঃ লোগো।

পুরো বিশ্ব থেকে বিভিন্ন কোম্পানি ৯৯ডিজাইন (99designs) এ এসে তাদের লোগো ডিজাইন করার জন্য কনটেস্ট পাবলিশ করে থাকে।

যে কনটেন্ট গুলোতে ডিজাইনাররা তাদের ডিজাইনগুলো সাবমিট করে। যে উইনার হয় সে ডলার বা টাকা গুলো পেয়ে যায়।

আপনি যদি একজন ব্যান্ডিং ডিজাইনার হিসেবে ক্যারিয়ার ডেভলপ করতে চান তবে এই মার্কেটপ্লেস আপনার জন্য সবচেয়ে বেস্ট হতে পারে যেখান থেকে আপনি অনলাইনে টাকা ইনকাম করার পাশাপাশি সুন্দর ক্যারিয়ার গড়তে পারেন।

বিক্রয় ডটকম | Bikroy.com | অনলাইনে ইনকাম করার ওয়েবসাইট

বিক্রয় ডটকম (Bikroy.com) হচ্ছে সম্পূর্ণ বাংলাদেশী একটি প্রোডাক্ট এন্ড সার্ভিস এ-র জন্য বেস্ট মার্কেটপ্লেস।
এখানে আপনার আমার মত প্রচুর কাস্টমার প্রতিনিয়ত ভিজিট করে থাকে বিভিন্ন ধরনের নতুন পুরাতন প্রোডাক্ট কেনার জন্য।

তাই এই মার্কেটপ্লেসকে ব্যবহার করে আপনি খুব সহজেই একটি অনলাইন বিজনেস ডেভলপ করে ফেলতে পারেন।
আপনার কাছে যদি কোন প্রোডাক্ট থাকে বা আপনি যদি পণ্য ক্রয় – বিক্রয় রিলেটেড কোন বিজনেস করতে চান বা অনলাইনে প্রোডাক্ট সার্ভিস সেল করতে চান তাহলে বিক্রয় ডটকম (Bikroy.com) এ আপনার একাউন্ট তৈরী করে আপনার প্রোডাক্ট লিষ্টিং করতে পারেন।

এবং এই মার্কেটপ্লেস থেকে রেডিমেড কাস্টমারদেরকে তার্গেট করতে পারেন এবং আপনার প্রোডাক্ট গুলো, সার্ভিসগুলো আপনি বিক্রয় করতে পারেন।

আপওয়ার্ক, ফাইবার, পিপল পার আওয়ার যেমন ফ্রীল্যান্স মার্কেটপ্লেস যেখানে আপনি চাইলে আপনার সার্ভিস প্রোভাইড করে ডলার আয় করতে পারেন। ঠিক bikroy.com সেই ধরনের একটি মার্কেটপ্লেস এখানে আপনি সার্ভিস সেল করতে পারবেন এবং প্রোডাক্ট সেল করতে পারবেন।আর এটা যেহেতু একটা বাংলাদেশি কম্পানি তাই ইংরেজিতে দুর্বল হলেও সমস্যা নেই। আপনি বাংলাতেও এই প্লাটফর্মে কাজ করতে পারবেন।

ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস গুলোতে কাজ করার জন্য ইংরেজিতে দক্ষতা থাকা প্রয়োজন এটলিষ্ট ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করার জন্য।

তাই অনলাইনে আয় করার যত ওয়েবসাইট রয়েছে তাদের মধ্যে আমার – আপনার জন্য সবচেয়ে সহজ এবং লাভজনক ওয়েবসাইট হচ্ছে বিক্রয় ডটকম (Bikroy.com)

Leave a Comment