Tuesday, September 29, 2020

৬ টি সেরা ওয়েবসাইট প্রোগ্রামিং দক্ষতা বাড়ানোর জন্য

প্রোগ্রামিং দক্ষতা বাড়ানোর জন্য আজ আমি আপনাদের নিয়ে এসেছি ৬ টি সেরা ওয়েব সাইট। যেগুলো আপনার কোডিং স্কিল কে বাড়িয়ে দিবে আরো বহু গুণ। এই সাইট গুলো ব্যবহার করলে আপনি বাড়াতে পারবেন আপনার প্রোগ্রামিং দক্ষতা। তাহলে চলুন শুরু করি আমাদের আলোচনা।

1. Coderbyte

কোডার বাইট এটাকে অনলাইন এর কোডিং মাফিয়া বলতে পারেন। কোডার বাইট ১০ টি ভিন্ন ভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে ২০০ টিরও বেশি ধরণের প্রোগ্রামিং চেলেঞ্জ দিয়ে থাকে। এই ওয়েবসাইট টি সম্পূর্ণ অনলাইন নির্ভর সার্ভিস দিয়ে থাকে। সব থেকে বড় কথা এই ওয়েবসাইট টি এখন পর্যন্ত ৮ লক্ষের মত প্রোগ্রামিং সমস্যার সমাধান দিয়েছে। এটা আপনার প্রোগ্রামিং দক্ষতা বাড়িয়ে দিবে অনেক গুনে।

2. Codewars

কোড ওয়্যার হচ্ছে কোডার বাইটের মতই সম্পূর্ণ অনলাইন নির্ভর সার্ভিস দিয়ে থাকে। এরা এখানে প্রোগ্রামারদের জন্য অনেক ধরনের চেলেঞ্জ দিয়ে থাকে। কোড ওয়্যার তাদের ওয়েব সাইটে মোট ২০ ধরণের প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখিয়ে থাকে। এদের সব থেকে বড় বিষয়, এরা একটা কমিউনিটি গরে তুলেছে প্রোগ্রামারদের নিয়ে। আপনার যদি কোন সম্যসা হয়, সেটা যদি কমিউনিটিতে বলেন তাহলে আপনার সমস্যার একটা সমাধান তারা দিয়ে দিবে। ঠিক একই ভাবে অন্য জন যদি কোন সম্যসাই পরে যায়, সেটার সলুশন যদি আপনার কাছে থাকে। আপনিও তাকে হেল্প করতে পারবেন। এই সব কারণে তারা পয়েন্ট সিস্টেম রেখেছে তাদের ওয়েবসাইটে, আপনার পয়েন্ট যত বেশি হবে। আপনার র‍্যাঙ্ক তত বৃদ্ধি পাবে। এটা আপনার প্রোগ্রামিং দক্ষতা বাড়িয়ে দিবে অনেক গুনে।

3. CodeFights

Codefight হচ্ছে এমন একটা যেখানে আপনি আপনার চ্যালেঞ্জ  উপস্থাপন করার পাশাপাশি তাদের ফোরামে বিস্তারিত ভাবে সকল বিষয় নিয়ে আলোচনা করতে পারবেন। তাদের Company Bot নামে একটা অপশন রয়েছে, যেখানে আপনি বোটের জন্য কোড করতে পারবেন। বলতে পারেন আগের ২ টার থেকে এটা কিছুটা  অন্য ধরণের। এটা আপনার প্রোগ্রামিং দক্ষতা বাড়িয়ে দিবে অনেক গুনে।

4. CodingGame

আগের গুলোর থেকে এটা সম্পূর্ণ ভিন্ন। এই সাইটা আপনাকে গেম খেলার মত সুযোগ করে দিবে। এরা আপনার সামনে গেম দিবে যেটা আপনি এদের সাইট থেকেই খেলতে পারবেন। কিন্তু আপনাকে গেমটি খেলতে হলে গেমের ভেতরের কিছু অংশ আপনাকে নিজে থেকে কোড করে বসিয়ে দিতে হবে। কিন্তু এরা আপনাকে হিন্ট দিয়ে দিবে। সাথে এদের গেমের ইন্টার ফেস টাও খুব সুন্দর। আপনি যদি উপরের সাইট গুলো ব্যবহার করতে করতে বা আপনার কম্পিউটারে কোডিং করতে করতে অলস হয়ে পরেন। তবে আপনি এই সাইটি একবার ব্যবহার করে দেখতে পারেন। খুব মজা পাবেন সাথে আপনার প্রোগ্রামিং দক্ষতাও বেড়ে যাবে। এটা আপনার প্রোগ্রামিং দক্ষতা বাড়িয়ে দিবে অনেক গুনে।

5. TopCoder

TopCoder হচ্ছে এমন একটা ওয়েব সাইট যেখানে আপনি অ্যালগারিদম ভিত্তিক প্রোগ্রামিং কোড প্রাকটিস করতে পারবেন। এটা হচ্ছে প্রথম অ্যালগারিদম ভিত্তিক কোডিং প্লাটর্ফম। এখানে আপনি অন্যান্য প্রোগ্রামারদের সাথে প্রতিযোগিতে করতে পারবেন। আপনি যদি বিজয়ী হতে পারেন তাহলে তাহলে এরা প্রোগ্রামারকে পুরষ্কিত করে। এটা আপনার প্রোগ্রামিং দক্ষতা বাড়িয়ে দিবে অনেক গুনে।

6. HackerRank

HackerRank প্রধানত  বিশেষ ভাবে বানানো হয়েছে কম্পিউটার সায়েন্সের ছাত্রদের জন্য। তাই এখানে প্রধানত Algorithms, mathematics, SQL, Algorithms, Mathematics, SQL, Functional Programming, AI এই সব গুলোর কোডিং প্রেক্টিস করা  হয়। এটা আপনার প্রোগ্রামিং দক্ষতা বাড়িয়ে দিবে অনেক গুনে।

 

 

সর্বশেষ প্রকাশিত

ইউটিউবারদের জন্য স্যামসাংয়ের বিশেষ স্মার্টফোন!

গ্যালাক্সি এস১১ বাজারে এনে ২০২০ সাল শুরু করতে চায় স্যামসাং। ধারণা করা হচ্ছে ফেব্রুয়ারির শেষের দিকে উন্মোচিত হবে সিরিজটি। পাঁচটি সংস্করণের স্মার্টফোন থাকবে এতে। সিরিজের...

নগ্ন ছবি উঠবে না যে স্মার্টফোনে

নগ্ন ছবি তোলা যাবে না ‘টোন ই২০’ মডেলের স্মার্টফোনটিতে। সেই সঙ্গে ছবি তোলার সময় কেউ নগ্ন হলেই স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে স্মার্টফোনটির ক্যামেরা। আর...

বিনামূল্যে মোবাইল ফোন পেলেন দরিদ্র শিক্ষার্থীরা

মহামারি করোনাভাইরাস সংক্রমণ রোধে বন্ধ রয়েছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। এমন পরিস্থিতে শিক্ষার্থীদের লেখাপড়া নির্বিঘ্নে রাখতে নানা পদক্ষেপের পাশাপাশি অনলাইন শিক্ষা কার্যক্রম চালু রেখেছে সরকার। এর অংশ...

বাটনওয়ালা স্মার্টফোন!

বাজারে নতুন বাটনওয়ালা স্মার্টফোন! ৫জি স্মার্টফোন নিয়ে আসছে কানাডিয়ান কোম্পানি ব্লাকবেরি। অনয়ার্ড মোবিলিটি ও এফআইএইচ কোম্পানির সাথে যৌথভাবে নতুন একটি ফোন বাজারে আনছে তারা।...