Uncategorized ফেইসবুক সোসাল মিডিয়া মার্কেটিং

কিভাবে ফেসবুক আইডিকে পেজে কনভার্ট করবেন?

ফেসবুক একাউন্টকে ফেসবুক পেজে রুপান্তর করুন, ফেসবুক আইডিকে পেজে রুপান্তর, ফেসবুক একাউন্ট পেজে রুপান্তর, ফেসবুক একাউন্ট ফেসবুক পেজে কনভার্ট, ফেসবুক আইডি থেকে পেইজ।অনেক সময় ফেসবুক একাউন্ট পেজে রুপান্তর বা ফেসবুক আইডিকে পেজে রুপান্তর করার প্রয়োজন হয়। ফেসবুকে বন্ধু বেশি হলে তখন ফেসবুক একাউন্টকে ফেসবুক পেজে রুপান্তর করে নিতে হয়। তাছাড়া যারা অনলাইনে কাজ করে তাদের অনেকে প্রথমে নিজের নামে একটি ফেসবুক একাউন্ট তৈরি করে সহজে বন্ধু বৃদ্ধি করে নেয়। তারপর সেই ফেসবুক আইডিকে ফেসবুক পেজে কনভার্ট করে পেজের নাম পরিবর্তন করে অনলাইনের কাজে ব্যবহার করে। এভাবে সহজে এবং অল্প সময়ে একটি পেজের লাইক বৃদ্ধি করে নেওয়া সম্ভব হয়।

ফেসবুক প্রোফাইলের কিছু রেসটিকশন এর কারণে অধিকাংশ লোক তাদের ফেসবুক আইডিকে ফেসবুক পেজে রুপান্তর করে নিতে চায়। যারা ফেসবুক আইডিকে ফেসবুক পেজে কনভার্ট করে নিতে চাইছেন, তাদের জন্য মূলত আজকের এই পোস্ট। আজকের পোস্টে আপনি ফেসবুক আইডিকে ফেসবুক পেজে কনভার্ট করার পাশাপাশি এর সহিত সম্পৃক্ত আনুষাঙ্গিক বিষয় সম্পর্কে জানতে পারবেন।

প্রতিবারে মত আজকেও আমরা দুটি উপায়ে ফেসবুক প্রোফাইলকে ফেসবুক পেজে কনভার্ট করার নিয়ম দেখাব। প্রথমে দেখাবো কিভাবে কম্পিউটার দিয়ে একটি ফেসবুক প্রোফাইলকে ফেসবুক পেজে কনভার্ট করতে হয়? তারপর দেখাব, কিভাবে মোবাইল দিয়ে ফেসবুক আইডি ফেসবুক পেজে রুপান্তর করতে হয়? আশাকরি পোস্টটি আপনার কাজে আসবে।

কেন ফেসবুক প্রোফাইলকে পেজে কনভার্ট করবেন?

আপনারা অবশ্যই জানেন যে, একটি ফেসবুক প্রোফাইলে ৫০০০ এর বেশি ফ্রেন্ড যুক্ত করা সম্ভব হয় না। পাঁচ হাজার বন্ধু হওয়ার পর নতুন ফ্রেন্ড যুক্ত করার জন্য আপনার প্রোফাইল হতে কিছু পুরাতন ফ্রেন্ড বাদ দিতে হবে। এ ক্ষেত্রে পরিচিত বন্ধু বান্ধবদের ফ্রেন্ডলিস্ট থেকে বাদ দেওয়া ভালো দেখায় না বিধায় ৫০০০ ফ্রেন্ড হওয়ার পর সমস্যায় পড়তে হয়।
অন্যদিকে ফেসবুক পেজের কোন লিমিটেশন নেই। যত খুশি তত লোক আপনার ফেসবুকে পেজে লাইক ও ফলো করতে পারবে। যারা আপনার পেজে লাইক ও ফলো করবে, তারা আপনার ফেসবুক পেজের সকল পোস্ট ও একটিভিটি দেখতে পারবে। আপনি ফেসবুক পেজের মাধ্যমে লক্ষ লক্ষ মানুষের সাথে কমিউনিকেশন করতে পারবেন।
কাজেই আপনার ফ্রেন্ড সংখ্যা যদি প্রচুর পরিমানে হয় বা আপনি ফেসবুকে বেশ জনপ্রিয় হয়ে থাকেন, তাহলে একদিন না একটি ফেসবুক প্রোফাইলকে ফেসবুক পেজে কনভার্ট করে নিতেই হবে। এ জন্য ফেসবুক প্রোফাইলকে ফেসবুক পেজে কনভার্ট করার নিয়ম সহ কনভার্ট করার পর আপনার ফেসবুকে পেজের কী কী পরিবর্তন হবে, সেটি জেনে নিলে ভবিষ্যতে ফেসবুক পেজে কনভার্ট হতে আপনাকে কোন প্রবলেম ফেস করতে হবে না।

ফেসবুক পেজের সুবিধা

ফেসবুক প্রোফাইলের চাইতে পেজ দেখতে অধিক সুন্দর হয়।

  • ফেসবুক পেজে আনলিমিটেড লাইক ও ফলোয়ার যুক্ত করা যায়।
  • ফেসবুক পেজের পোস্ট খুব দ্রুত ফেসবুক ফলোয়ারদে কাছে পৌছে।
  • পেজে বিজ্ঞাপন দেওয়ার পাশাপাশি বাণিজ্যিক কাজে ব্যবহার করা যায়।
  • ফেসবুক পেজের একটিভিটি ও এনগেজমেন্ট এর তথ্য দেখা সম্ভব হয়।
  • পেজে ও পোস্টে লাইক বাড়ানোর জন্য বুস্ট করতে পারবেন।
  • ফেসবুক পেজে ভিডিও আপলোড করে টাকা আয় করা যায়।
  • ফেসবুক পেজে বিজ্ঞাপন দিয়ে টাকা ইনকাম করা সম্ভব হয়।
  • ফেসবুক Instant Article থেকে টাকা আয় করা যায়।
  • একটি ফেসবুক পেজ দিয়ে আরো অনেক সুবিধা নেওয়া যায়।
  1. ফেসবুক প্রোফাইলকে পেজে রুপান্তর করলে কি হয়?

  2. একটি ফেসবুক আইডিকে ফেসবুক পেজে কনভার্ট করার পর আপনার ফেসবুক পেজের কী ধরনের পরিবর্তন হবে বা কোন সমস্যা হবে কিনা, সে বিষয়ে আগে জেনে নেওয়া যাক।
  • আপনার ফেসবুক প্রোফাইলে যত ফ্রেন্ড ও ফলোয়ার আছে, সবগুলো লাইকে পরিনত হবে।
  • ফেসবুকের নামের কোন পরিবর্ত হবে না। যে নাম ছিল সেই নাম থাকবে।
  • আপনার ফেসবুক প্রোফাইলের লিংক এর কোন পরিবর্তন ঘটবে না।
  • প্রোফাইন পিকচার যেমন ছিন তেমন থাকবে।
  • আপনি যাদের সাথে চ্যাট করেছিলেন, তাদের ম্যাসেজ দেখতে পাবেন না।
  • আপনি সেকল ফেসবুক গ্রুপে জয়েন করেছিলেন, সেগুলো থেকে অটোমেটিক বাদ পড়ে যাবেন।
  • আপনার প্রোফাইলের সকল পোস্ট, ছবি ও ভিডিও পেজে নিয়ে যেতে পারবেন।
  1. কিভাবে ফেসবুক প্রোফাইলকে পেজে কনভার্ট করবেন?

  2. ফেসবুক প্রোফাইলকে ফেসবুক পেজে কনভার্ট করার পূর্বে আপনি একটি বিষয় ভালোভাবে জেনে রাখুন, আপনার ফেসবুক প্রোফাইল পেজে রুপান্তর করার পর সেটিকে পুনরায় ফেসবুক প্রোফাইলে পরিবর্তন করতে পারবেন না। কারণ ফেসবুক পেজকে প্রোফাইলে কনভার্ট করার কোন সুযোগ এখনো পর্যন্ত দিচ্ছে না। আর ভবিষ্যতেও আমার মনেহয় এ সুযোগ দেবে না। কাজেই আপনার ফেসবুক প্রোফাইল কনভার্ট করার পূর্বে নিজের সাথে ভালোভাবে বুঝাপড়া করার পর কনভার্ট করা শুরু করবেন।
  3. ফেসবুক প্রোফাইলকে ফেসবুক পেজে কনভার্ট করার জন্য প্রথমে আপনার ফেসবুক আইডি ও পাসওয়ার্ড দিয়ে ফেসবুক একাউন্টে লগইন করুন। তার Facebook Profile Convert করার জন্য লিংকটিতে ক্লিক করুন। উপরের লিংকে ক্লিক করা মাত্র নিচের অপশন দেখতে পাবেন।
  4. কিভাবে ফেসবুক প্রোফাইলকে পেজে কনভার্ট করবেন?
    আপনার ফেসবুক প্রোফাইলকে ফেসবুকে পেজে কনভার্ট করার জন্য উপরের চিত্রের Get Started বাটনে ক্লিক করুন। Get Started বাটনে ক্লিক করা মাত্র নিচের অনশন শো হবে।
    কিভাবে ফেসবুক প্রোফাইলকে পেজে কনভার্ট করবেন?
    আপনার ফেসবুক পেজটি যে ক্যাটাগরিতে রাখবেন, এখানে সেটি সিলেক্ট করে দিতে হবে। আপনি মানুষ হিসেবে নিজেকে যা মনে করেন, সেই ক্যাটাগরি সিলেক্ট করে Next এ ক্লিক করুন।
    কিভাবে ফেসবুক প্রোফাইলকে পেজে কনভার্ট করবেন?
    এখানে আপনার ফেসবুকে যত ফ্রেন্ড আছে সবগুলো সিলেক্ট করা থাকবে। আপনি যদি কোন ফ্রেন্ডকে আপনার ফেসবুক পেজের সাথে যুক্ত করতে না চান, তাহলে ঠিক মার্ক উঠিয়ে দিতে পারেন।
    কিভাবে ফেসবুক প্রোফাইলকে পেজে কনভার্ট করবেন?
    তারপর একইভাবে আপনার ফেসবুক প্রোফাইলের কোন ফলোয়ারকে পেজের সাথে রাখতে না চাইলে, সেটিও এখান থেকে বাদ দিতে পারবেন। তবে ফ্রেন্ড বা ফলোয়ারকে বাদ দেওয়ার প্রয়োজন মনে না করলে, যেভাবে আছে সেভাবে রেখে সরাসরি ২নং অংশের Next এ  ক্লিক করবেন।
    কিভাবে ফেসবুক প্রোফাইলকে পেজে কনভার্ট করবেন?
    এই অংশটি খুবই গুরুত্বপূর্ণ। কারণ এই অংশ না বুঝে করলে আপনার ফেসবুক পেজ হতে আপনার প্রোফাইলে থাকা সকল পোস্ট, ছবি, ভিডিও এবং অন্যান্য যাবতীয় তথ্য মুছে যাবে। সেই জন্য আপনি খুব সতর্কতার সহিত ১নং, ২নং ও ৩নং অংশের ট্যাবে গিয়ে ৪নং অংশের মাধ্যমে সবগুলো ভিডিও, ফটো ও এলবাম এ ঠিক চিহ্ন দিয়ে, তারপর Next এ ক্লিক করবেন। তাহলে আপনার প্রোফাইলের সকল পোস্ট, ছবি, ভিডিও এবং এলবাম আপনার ফেসবুকে পেজে যুক্ত হয়ে যাবে।
    কিভাবে ফেসবুক প্রোফাইলকে পেজে কনভার্ট করবেন?
    এই অংশে আপনার ফ্যান ও ফলোয়ারের যাবতীয় তথ্য দেখাবে। এখানে আপনাকে কিছুই করতে হবে না। সেটিংগুলো যেভাবে আছে সেভাবে রেখে সরাসরি Create Page এ ক্লিক করলে ফেসবুক প্রোফাইল থেকে ফেসবুকে পেজে কনভার্ট শুরু হবে।
    কিভাবে ফেসবুক প্রোফাইলকে পেজে কনভার্ট করবেন?
    উপরের চিত্রে দেখুন, আপনার ফেসবুক প্রোফাইলটি ফেসবুকে পেজে কনভার্ট হচ্ছে। এ অংশে আপনাকে কিছুই করতে হবে না। শুধুমাত্র কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। নরমালি ১ থেকে ১০ মিনিটের মধ্যে আপনার ফেসবুক প্রোফাইলটি পেজে রুপান্তর হয়ে যাবে।
    ব্লগ তৈরি করার নিয়ম: কিভাবে একটি ফ্রি ব্লগ তৈরী করব?
    সফলভাবে কনভার্ট হওয়ার পর আপনার ফেসবুক পেজের উপরের অংশে উপরের চিত্রের লেখাটি শো করবে। আপনার ফেসবুক প্রোফাইলটি সম্পূর্ণভাবে কনভার্ট হতে এবং সকল ফ্যান ও ফলোয়ার যুক্ত হতে কিছু সময় লাগবে। ততক্ষণ আপনাকে অপেক্ষা করতে হবে।
    আপনার ফেসবুক প্রোফাইলের ফ্রেন্ডলিস্টের যে সকল ফ্রেন্ডদের আইডি নষ্ট ছিল, তাদেরকে আপনার ফেসবুক পেজের সাথে যুক্ত করা হবে না। এ ক্ষেত্রে আপনার ফেসবুক পেজের লাইক ফ্রেন্ড লিস্টের তুলনায় একটু কম হবে। তবে যাদের আইডি একটিভ আছে, তাদের আইডি আপনার পেজের সাথে অবশ্যই যুক্ত হবে। That’s all.

    মোবাইল দিয়ে ফেসবুক প্রোফাইলকে পেজে কনভার্ট

    মোবাইল দিয়ে ফেসবুক প্রোফাইলকে ফেসবুকে পেজে কনভার্ট করার জন্য প্রথমে আপনার মোবাইলের ফেসবুক এপ অপেন করে ফেসবুক একাউন্টে লগইন করতে হবে। মোবাইলে লগইন করে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

    মোবাইল দিয়ে ফেসবুক প্রোফাইলকে পেজে কনভার্ট

    এখানে আপনার মেবোইলের ফেসবুক এপস হতে উপরের চিত্রেরন্যায় ১নং অংশের থ্রি ডট  আইকনে ক্লিক করুন। তাপর Help & Support হতে Help Centre এ ক্লিক করলে মাঝখানের চিত্রটি দেখতে পাবেন।

    মাঝখানের চিত্রের ৪নং অংশে How do I Convert টাইপ করে মোবাইলের কিবোর্ডের সার্চ বোতামে ক্লিক করলে ৫নং অংশে “How do I convert my profile to a Facebook Page” লেখাটি দেখতে পাবেন। এখানে উপরের চিত্রের ৫নং অংশের লেখাটিতে ক্লিক করলে ডানপাশের চিত্রটি দেখতে পাবেন।

    তারপর ৬নং অংশের “Go to Create a Facebook Page Based on Your Profile” এ ক্লিক করতে হবে। এই লেখাটিতে ক্লিক করা মাত্র নিচের চিত্রটি দেখতে পাবে।

    মোবাইল দিয়ে ফেসবুক প্রোফাইলকে পেজে কনভার্ট

    এখানে উপরের চিত্রের ১নং অংশের Get Started বাটনে ক্লিক করার সাথে সাথে আপনার ফেসবুক প্রোফাইলটি ফেসবুক পেজে কনভার্ট হতে শুরু করবে। উপরের মাঝখানে চিত্রটি দেখুন, আপনার ফেসবুক প্রোফাইল হতে পেজে কনভার্ট হওয়ার জন্য ৫-১০ সময় নেওয়ার কথা বলছে। সবশেষে কনভার্ট হওয়ার পর ২নং অংশের Next এ ক্লিক করলে আপনার ফেসবুক প্রোফাইলটি ফেসবুক পেজে সফলভাবে কনভার্ট হয়ে যাবে। That’s all.

  5. Read more
ফেসবুক প্রোফাইলকে ফেসবুক পেজে কনভার্ট করা খুব সহজ একটি বিষয়। আশাকরি কারো বুঝতে কোন ধরনের সমস্যা হবে না। তারপরও বুঝতে সমস্যা হলে আপনার সমস্যাটি আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনাকে এ বিষয়ে হেল্প করার সর্বাত্মক চেষ্টা করব।

Author

Bestwebschool.com

Leave a comment